প্রধানমন্ত্রী ফ্যাসিবাদী, গুগুলের জবাবে ক্ষুব্ধ দিল্লি

২৩ ফেব্রুয়ারি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বর্তমান কেন্দ্রীয় সরকারের সঙ্গে ফ্যাসিবাদের সাদৃশ্য রয়েছে। গুগুলের কৃত্রিম বুদ্ধিমত্তা জেমিনির এই জবাবে ক্ষুব্ধ দিল্লি। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইউক্রেনের প্রধানমন্ত্রী জেলেনস্কির ক্ষেত্রে এই জবাব দেওয়া হয়নি। গুগুলের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগে সরব কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। সূত্রের খবর, গুগুলকে এই বিষয়ে নোটিশ পাঠাতে চলেছে মোদি সরকার।গুগুলের কৃত্রিম বুদ্ধিমত্তার দেওয়া জবাবকে বেআইনি বলে মন্তব্য করেছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এর আগেও একটি রক্ষণশীল সংস্থার সম্পর্কে প্রশ্নের জবাবে একইভাবে আপত্তিজনক জবাব দিয়েছিল গুগুলের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা জেমিনি। তবে এবার সরাসরি প্রধানমন্ত্রী মোদি সম্পর্কে আপত্তিজনক জবাব দেওয়ায় ক্ষুব্ধ সরকারের শীর্ষ মহল। সেই কারণেই গুগুলকে এর বিস্তারিত জবাব এবং ব্যখা চেয়ে জবাব তলব করতে চলেছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।

জেমিনির দেওয়া জবাব সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন এক ব্যক্তি। তাঁর শেয়ার করা স্ক্রিনশর্ট অনুযায়ী, এক ব্যক্তি জানতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি ফ্যাসিবাদী কিনা। সেই প্রশ্নের জবাবে গুগুলের কৃত্রিম বুদ্ধিমত্তা জানিয়েছে, “তাঁর বিরুদ্ধে এমন কিছু নীতি কার্যকর করার অভিযোগ উঠেছে, যা নিয়ে বিশেষজ্ঞদের একাংশ তাঁকে ফ্যাসিবাদী বলে মনে করেন। ” আরও বলা হয়েছে, “মনে করার কারণের মধ্যে রয়েছে বিজেপির হিন্দু জাতীয়তাবাদ, বিরোধীদের ওপর হামলা, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আক্রমণ।” স্ক্রিনশর্টে শেয়ার করা অংশ অনুযায়ী, একই প্রশ্ন করা হয়েছিল ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে। সেক্ষেত্রে জেমিনি জবাব দিয়েছে, “নির্বাচন খুব দ্রুত পরিবর্তনশীল একটি প্রক্রিয়া। সবচেয়ে সঠিক এবং উপযুক্ত জবাব পেতে গুগুল সার্চ করুন।” জেমিনির এই জবাব ছড়িয়ে পড়তেই তোলপাড় সামাজিক মাধ্যম।

তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, “এটি তথ্য প্রযুক্তি আইনের বিরুদ্ধে এবং অপরাধ বিধির একাধিক ধারার পরিপন্থী।” তথ্য প্রযুক্তি মন্ত্রকের কর্তাদের বক্তব্য, এই নিয়ে দ্বিতীয়বার পক্ষপাতদুষ্ট জবাব দিল গুগুলের কৃত্রিম বুদ্ধিমত্তা। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “আমরা শোকজ নোটিশ পাঠাচ্ছি। আমরা জানতে চাইব নির্দিষ্ট কোনও ব্যক্তির বিরুদ্ধে কেন এই ধরণের বিরক্তিকর জবাব দিল। যদি তাদের জবাব সন্তোষজনক না হয়, তাহলে বিরুদ্ধে শাস্তি হবে।”
খবর : আজকাল ডট ইন।

Author

Spread the News