ভাষা আগ্রাসনের প্রবণতা সম্প্রীতি নষ্ট করে : সুব্রত

বরাক তরঙ্গ, ৩১ ডিসেম্বর : নিজের মায়ের ভাষাকে যে ভালবাসে সে অন্য ভাষার বিরুদ্ধে বিদ্বেষ বহ্নি ছড়াতে পারে না। ভাষা আগ্রাসনের প্রবণতা সম্প্রীতির আবহকে বিনষ্ট করে। প্রীতির পরিবেশই মাতৃভাষা শিক্ষার ধারায় নতুন দিগন্ত উন্মোচন করতে পারে। রবিবার বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতির সম্মেলন পরিচালনাধীন দূর-শিক্ষা কেন্দ্রের ব্যবস্থাপনায় এক বছরের বাংলা ডিপ্লোমা কোর্সের সপ্তম বর্ষের উদ্বোধন করে এই অভিমত পোষণ করেন বিশিষ্ট প্রবীণ শিক্ষাবিদ অধ্যক্ষ সুব্রত দে। অসম সরকার অনুমোদিত এই বাংলা ডিপ্লোমা কোর্স সফলভাবে ষষ্ঠ শিক্ষাবর্ষ সম্পন্ন করে এদিন সপ্তম বর্ষে পা দিল। নতুন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে অধ্যক্ষ সুব্রত বলেন, ভাষা শিক্ষা গ্রহণ করতে হবে আনন্দের সঙ্গে , ভালোবেসে। তবেই সেই শিক্ষায় উৎকর্ষ আসতে পারে। তিনি স্মরণ করিয়ে দেন ,বরাক উপত্যকার সরকারি ভাষা বাংলা। তাই এই ভাষার প্রতি উপযুক্ত মর্যাদা দিতে হবে সবাইকে।

বরাকবঙ্গের বাংলা ডিপ্লোমা কোর্সের সপ্তম বর্ষের উদ্বোধন____

দূর -শিক্ষা কেন্দ্রের সঞ্চালক পরিতোষচন্দ্র দত্তের সভাপতিত্বে শিলচর বঙ্গভবনে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে সপ্তম শিক্ষাবর্ষে ভর্তি হওয়া বিভিন্ন ভাষাভাষী প্রশিক্ষার্থীদের এদিন আন্তরিকভাবে স্বাগত জানানো হয়। দূর -শিক্ষা কেন্দ্রের অন্যতম উপদেষ্টা প্রাক্তন অধ্যক্ষ দিলীপ কুমার দে প্রশিক্ষার্থীদের বলেন, ভাষা শিক্ষার ক্ষেত্রে প্রথম শর্তই হচ্ছে ভালোভাবে শোনা এবং পড়া। তারপর শুরু করতে হবে শুদ্ধভাবে লেখা অভ্যাস। নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বর্ণনা করে বলেন, মাতৃভাষা শিক্ষায় আন্তরিকতা থাকলে অন্য কোনও ভাষা শেখায় অন্তরায় তৈরি হয় না। তিনি শিক্ষকদের পরামর্শ ভালোভাবে গ্রহণ করতে বলেন।

অনুষ্ঠানে সম্মেলনের অবস্থান তুলে ধরে বরাকবঙ্গের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত বলেন, বাংলা ভাষা এবং অখন্ড জাতিসত্তার আত্মপরিচয় রক্ষার লড়াইয়ে অবিচল থেকেও এক উদার ভাষা শিক্ষার আবহ গড়ে তুলতে সম্মেলন গত সাড়ে চার দশকেরও  বেশি সময় ধরে কর্মতৎপরতা চালিয়ে যাচ্ছে। এরই অঙ্গ হিসেবে অসম সরকারের অনুমোদনক্রমে ২০১৭ সাল থেকে এক বছরের বাংলা ভাষা শিক্ষার ডিপ্লোমা কোর্স শুরু করা হয়েছে। সম্মেলনের দূর -শিক্ষা কেন্দ্র অত্যন্ত নিষ্ঠা, আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে কাজটি করে যাচ্ছে। তিনি স্মরণ করিয়ে দেন, বহুভাষিক অসমের সামগ্রিক অগ্রগতি তুরান্বিত করতে হলে সব ভাষার বিকাশে উৎসাহ দেওয়া আবশ্যক।

সম্মেলনের কেন্দ্রীয় সহ-সভাপতি ইমাদ উদ্দিন বুলবুল নতুন প্রশিক্ষার্থীদের আন্তরিকভাবে ভাষা শিক্ষার গ্রহণ করতে আহ্বান জানান।  বলেন, ভাষা যত শেখা যায় ততই ভালো। এটা জীবনে নানা ক্ষেত্রে কাজে আসে। এর আগে সবাইকে স্বাগত জানান দূর-শিক্ষা কেন্দ্রের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর হোসেন। প্রধান অতিথি সুব্রত দে-র পরিচয় দিয়ে দূর-শিক্ষা কেন্দ্রের কাজকর্মের বিবরণ তুলে ধরেন শিক্ষা আধিকারিক সঞ্জীব দেব লস্কর। নতুন শিক্ষাবর্ষের ক্যালেন্ডারের এদিন আনুষ্ঠানিক উন্মোচন করা হয়। বক্তব্য রাখেন, দুই প্রশিক্ষক তমোজিৎ সাহা ও গায়ত্রী কর পুরকায়স্থ। সভাপতি পরিতোষ চন্দ্র দত্ত বলেন,সব ভাষার প্রতি শ্রদ্ধাবোধ রেখেই ভাষা শিক্ষা গ্রহণ করতে হবে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন বরাকবঙ্গের শিল্পীরা। গোটা অনুষ্ঠান সঞ্চালনা করেন দূর-শিক্ষা কেন্দ্রের সহ নিবন্ধক জয়ন্ত দেব রায়। ধন্যবাদ জানান কেন্দ্রীয় সহ সম্পাদক অনিল পাল।

Author

Spread the News