সাহি ওমেন ফাউন্ডেশনের নেশামুক্তি ও পুনর্বাসন কেন্দ্রের উদ্বোধন

বরাক তরঙ্গ, ২২ নভেম্বর : শিলচর সাহি ওমেন ফাউন্ডেশনের অধীনে থাকা নেশামুক্তি ও পুনর্বাসন কেন্দ্রের উদ্বোধন হয়। বুধবার শিলচর তারাপুর মজুমদার বাজার রোড স্থিত শিলচর সাহি ওমেন ফাউন্ডেশনের অধীনে থাকা নেশামুক্তি ও পূনর্বাসন কেন্দ্রের ফিতা কেটে উদ্বোধন করেন বিশিষ্ট সমাজসেবী স্বর্ণালী চৌধুরী ও অসম গণ পরিষদের কাছাড় জেলা কমিটির সম্পাদক মণিতন সিংহ । এদিন প্রথমে উপস্থিত এক মাদক বিরোধী আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত অতিথি হিসেবে বিশিষ্ট সমাজসেবী স্বর্ণালী চৌধুরী, অসম গণ পরিষদের কাছাড় কমিটির সম্পাদক মণিতন সিংহ, যুব পরিষদের কাছাড় জেলার আহ্বায়ক মেকবুব হুসেন লস্কর ও কৃষক পরিষদের উদারবন্দের সহসভাপতি হরি কুমার শর্মা প্রমুখ। তাদের উত্তরীয় পরিয়ে সম্মান জানান নেশামূক্তি ও পূনর্বাসন কেন্দ্রের সভাপতি ঝুমকি ভট্টাচার্য ও সম্পাদক সবিতা দাস মহাশয়েরা। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখতে গিয়ে টুয়েলভ স্টেপ ফাউন্ডেশনের সম্পাদক দীপ ভট্টাচার্য বলেন, পুরুষদের সঙ্গে সঙ্গে  মহিলারা মাদকদ্রব্য সেবনের কু-প্রভাবের দিকে এগিয়ে যাচ্ছে। এটাকে বন্ধ করতে হলে মহিলাদের নেশামূক্তি ও পূনর্বাসন কেন্দ্রের প্রয়োজন রয়েছে, সেই সঙ্গে পরিচালনা ব্যবস্থাও সঠিক হওয়ার আবশ্যকতার দিকে গুরুত্ব দিতে হবে।

সমাজসেবী স্বর্ণালী চৌধুরী প্রথমে নেশামুক্তি ও পূনর্বাসন কেন্দ্রের সভাপতি ঝুমকি ভট্টাচার্য ও সম্পাদক সবিতা দাসদের সাধুবাদ জানান নেশাসক্ত মহিলাদের নেশামূক্ত করার প্রয়াসের জন্য এবং মাদকদ্রব্যের অবাধ ব্যবহার ও অবৈধ পাচার একটি জটিল, বহুমাত্রিক ও আন্তর্জাতিক সমস্যা। মাদকের ব্যবহার ও চোরাচালান দেশ, কাল, ধর্ম-বর্ণ, সমাজ নির্বিশেষে আজ সারা বিশ্বকে গ্রাস করছে। ধনী-দরিদ্র, উন্নত-উন্নয়নশীল কোনো দেশই মাদকের ভয়াবহত থাবা থেকে মুক্ত নয়। মাদকাসক্তি আমাদের দেশের শিক্ষাঙ্গন তথা স্কুল, কলেজে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে যেভাবে বিস্তার লাভ করছে এখনই তার লাঘাম টেনে ধরতে না পারলে ভবিষ্যতে তা নিবারণ করা অত্যন্ত কঠিন হয়ে পড়বে।

অসম গণ পরিষদের কাছাড় জেলা কমিটির সম্পাদক মণিতন সিংহ বলেন, মাদক একটি জাতিকে ধ্বংস করে দেওয়ার মোক্ষম অস্ত্র। তাই মাদকাসক্তি প্রতিরোধে নাগরিক সচেতনতা এবং সামাজিক প্রতিরোধের কোনো বিকল্প নেই। আর এজন্য পরিবার, সমাজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে কার্যকর ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেন।

এ দিন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবী সৌভিক ভট্টাচার্য, লাইফ লাইন হেল্পিং হ্যান্ড সোসাইটির সভাপতি সাজানূল হক বড়ভূইয়া, সম্পাদক গুড্ডু কুমার সিং, ভাঙ্গারপার হ্যাপ্পি ফাউন্ডেশনের সভাপতি দেবাশিস নাথ, সুরোজ নাথ, রাহুল চন্দ,ববিতা সিং সহ আরো অন্যান্যরা।
প্রতিবেদক : দীপ দেব, শিলচর।

Author

Spread the News