হাইলাকান্দিতে শ্রমিক দিবস পালন

হাইলাকান্দিতে শ্রমিক দিবস পালন

বরাক তরঙ্গ, ১ মে : বুধবার হাইলাকান্দিতেও যথাযোগ্য মর্যাদায় মে দিবস উদযাপন কমিটির উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস পালিত হয়েছে। কার্যসূচির অঙ্গ হিসেবে এদিন জেলা সদরে লাল পতাকা উত্তোলন করেন উদযাপন কমিটির সভাপতি নীতিশ ভট্টাচার্য। শহিদ বেদিতে মাল্যদান করেন প্রবীণ শ্রমিক নেতা অনিল শুক্ল বৈদ্য। পুষ্পার্ঘ্য অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান শ্রমিক সংগঠন সিআইটিইউ নেতা চিন্তাহরণ সূত্রধর সহ কামরুল ইসলাম লস্কর, শংকর পাল, রজত পাল, সুনির্মল দাস, আব্দুল ওদুদ মাঝারভূইয়া, দীপক কুণ্ডু, কুমুদ দাস, প্রভঞ্জন দাস, অধীর নাথ, ভক্ত সিং, পবিত্রকুমার সিংহ, হিমাংশু শেখর দাস, আমির হোসেন, হিমাংশু দাস, আব্দুল হান্নান লস্কর প্রমুখ।

এরপর স্থানীয় সিআইটিইউ কার্যালয়ের প্রেক্ষাগৃহে আলোচনা সভায় সুনির্মল দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিআইটিইউ নেতা চিন্তাহরণ সূত্রধর, সারা ভারত কৃষক সভার জেলা সম্পাদক কুমুদ দাস, উদযাপন কমিটির সভাপতি নীতিশ ভট্টাচার্য, কৃষক নেতা অধীর নাথ, সারা আসাম নির্মাণ শ্রমিক ইউনিয়নের জেলা সম্পাদক হিমাংশু শেখর দাস ছাড়াও শ্রমিক নেতা মইনুদ্দিন বড়ভূইয়া, আব্দুল হান্নান লস্কর প্রমুখ।

হাইলাকান্দিতে শ্রমিক দিবস পালন

প্রাসঙ্গিক বক্তব্য রাখতে গিয়ে বক্তারা আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস অর্থাৎ মে দিবস পালনের ঐতিহাসিক তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে শ্রমিক কর্মচারীদের ঐক্য ভাঙতে যে ষড়যন্ত্র শুরু হয়েছে তার তীব্র নিন্দা করে বলেন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম দিনের পর দিন বেড়েই চলেছে।
বেকার সমস্যায় গোটা দেশবাসী জর্জরিত।
প্রচার যন্ত্র তীব্র চাপের মুখে একতা উল্লেখ করে শ্রমজীবী মানুষদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। শোষণহীন সমাজ গঠনে এগিয়ে আসার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করে তারা শ্রমজীবী মানুষের চেতনাকে জাগ্রত করার আহ্বান জানান।

শ্রমিকদের ক্রয় ক্ষমতা বাড়ানোর মর্মে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ভারতবর্ষের ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙ্গে দেওয়ার চক্রান্ত শুরু হয়েছে। শ্রমজীবী মানুষদের অধিকার সুরক্ষিত রাখার জন্য লড়াইয়ে ঐক্যবদ্ধভাবে শামিল করতে হবে। বিভেদ নয় ঐক্য চাই এই আহবান জানিয়ে বক্তাগণ প্রত্যেককে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে চলার আহ্বান জানান।

শ্রমিক ঐক্য বজায় রেখে মে দিবসের পতাকা তলে ব্যাপক হারে মানুষদের সংগঠিত হওয়ার উপর তারা গুরুত্ব আরোপ করে সর্বস্তরে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যের মতো মৌলিক প্রয়োজন নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

তাঁরা আরও বলেন, সর্বস্তরের বেসরকারিকরণের ফলে শ্রমজীবীদের সমস্যা বেড়েই চলেছে। মে দিবসের চেতনায় জাগ্রত হওয়ার মর্মে ঐক্যবদ্ধ চেতনায় শ্রমজীবী মানুষদের এগিয়ে আসার মর্মে ও তারা আহ্বান জানান।

Author

Spread the News