করিমগঞ্জে বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদের আন্তর্জাতিক সাহিত্য সভা অনুষ্ঠিত

বরাক তরঙ্গ, ৬ নভেম্বর : বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদ আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সভার অনুষ্ঠিনের সূচনা হল। করিমগঞ্জ বিপিনচন্দ্র পাল স্মৃতি ভবনে ঘটাও করে আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য মহাসভায় অতিথি হিসেবে উপস্থিত হয়ে বাংলাদেশ আধ্যাত্মিক সাহিত্য পরিষদের সভাপতি বিশিষ্ট কবি সমাজসেবী মুন্সি কবির হোসেন তাঁর বক্তব্যে বলেন, পৃথিবীর কোনও রাজনৈতিক দল বা কোনও সরকার একজন কবি তৈরি করতে পারে না। কবি তৈরি হয় আধ্যাত্মিক সাধনায়।কবিরা তার সংসার কিভাবে চলবে তা নিয়ে চিন্তা করে না। কবিরা রাত জেগে থাকে সাহিত্যের সাধনায়।

করিমগঞ্জে বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদের আন্তর্জাতিক সাহিত্য সভা অনুষ্ঠিত

এছাড়া মুন্সি কবির মানবধৰ্ম ও সমাজ ব্যবস্থা নিয়ে দীর্ঘ বক্তব্য রাখেন। এতে তিনি বলেন, সৃষ্টির মাঝেই স্রষ্টা এবং তার পূর্ণ ব্যাখ্যা করে বলেন মানব ধর্মই শ্রেষ্ঠ ধর্ম। মুন্সি কবির আরও বলেন ভারত যদি বাংলাদেশের মুক্তি যুদ্ধাদের পাশে না থাকতো তবে বাংলাদেশ কখনো স্বাধীন হতে পারতো না। মুন্সি কবির ভারত বাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
রবিবার সকাল দশটায় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে শুরু হয় অনুষ্ঠান। সাহিত্য সভায় ভারতের বিভিন্ন প্রদেশ তথা পার্শ্ববর্তী বাংলাদেশ থেকে প্রায় তিন শতাধিক কবি সাহিত্যিক এসে জড়ো হন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আধ্যাত্মিক সাহিত্য পরিষদের সভাপতি মুন্সি কবির হোসেন। সভায় প্রায় একশ জন কবি নিজের লিখা কবিতা আবৃত্তি করেন। সন্ধ্যা পাঁচটা অবধি চলে সাহিত্য মহাসভা।

করিমগঞ্জে বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদের আন্তর্জাতিক সাহিত্য সভা অনুষ্ঠিত

সন্ধ্যা পাঁচটা থেকে শুরু হয় জমজমাট গানের অনুষ্ঠান। আন্তর্জাতিক  সম্মেলনে বিশিষ্ট কবিদের মধ্যে ছিলেন বাংলাদেশের বিখ্যাত কবি শাহী সবুর খান, আখতার হোসেন শেখ, আবু আসলাম, বাবু নাদিয়া, সুলতানা শিমু, অসমের শেখ রহমত উল্লাহ, লক্ষী পাঠক, সমাজসেবী জিএম চৌধুরী, আহাদ উদ্দিন তালুকদার, কলকাতার পত্রলেখা ঘোষ, করিমগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মিহির দেবনাথ, প্রেস ক্লাব সম্পাদক অরূপ রায় প্রমুখ। সন্ধ্যা পাঁচটায় শুরু হয় জমজমাট গানের আসর। গানের আসর মাতিয়ে তোলেন বাংলাদেশের শিল্পীরা। একের পর এক গান গেয়ে আসর মাতিয়ে দেন একেএম কামরুজ্জামাসন মাসুম। তারপর গুয়াহাটির শিল্পী জুবি মহন্ত করিমগঞ্জের শিল্পী পৌষালি দেবনাথ শিলচরের শিল্পী মমতা চৌধুরী সহ অনেকেই। সভায় পৌরোহিত্য করেন পরিষদের সভাপতি কবি সাংবাদিক নীহাররঞ্জন দেবনাথ।

করিমগঞ্জে বিশ্ব মানবধর্ম বিকাশ পরিষদের আন্তর্জাতিক সাহিত্য সভা অনুষ্ঠিত

এদিনের অনুষ্ঠানে ভারত বাংলাদেশের কুড়ি জন বিশিষ্ট কবি সাংবাদিককে মায়ারানী দেবী মেমোরিয়াল আন্তর্জাতিক স্বর্ণ পদক প্রদান করা হয়। সেই সঙ্গে ড. ভূপেন হাজরিক স্মারক সম্মান ক্রেস্ট প্রদান করা হয় সবাইকে। একই সঙ্গে একে একে সকলকে অসমের ঐতিহ্য সরাই ঝাঁপি তুলে দেন পরিষদের সভাপতি নীহাররঞ্জন দেবনাথ। সভার উদ্দেশ্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন কবি মহানন্দ দত্ত সরকার।এছাড়া অনুষ্ঠানে ভারত বাংলাদেশের প্রায় পঞ্চাশ জন কবির ২০০ টি কবিতা নিয়ে মানবতার রংধনু নামক যৌথ কাব্য গ্রন্থ মোড়ক উন্মোচন করা হয়।
প্রতিবেদক : মোহাম্মদ জনি, করিমগঞ্জ।

Author

Spread the News