গাজায় গণহত্যা বলায় ফরাসি রাষ্ট্রবিজ্ঞানী গ্রেফতার

১৩ জুলাই : ফ্রাঁসোয়া বুরগাট একজন প্রখ্যাত ফরাসি রাষ্ট্রবিজ্ঞানী। অবরুদ্ধ গাজায় ইজরায়েলের গণহত্যা নিয়ে বরাবরই স্পষ্ট বক্তা তিনি। আর এ কারণেই ফ্রান্সের পুলিশ তাঁকে গ্রেফতার করল। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ আনা হয়েছে। ৯ জুলাই বুরগাটের আইনজীবী এই তথ্য জানান। আইনজীবী রফিক চেককাত বলেছেন, ‘ইউরোপীয় ইহুদি সংস্থা বুরগাটের বিরুদ্ধে পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেছে।’ প্রসঙ্গত, বুরগাট আরব বিশ্ব এবং ইসলামোফোবিয়ার বিষয়ে একজন বিশেষজ্ঞ। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে চেককাত লিখেছেন, ‘সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগে দক্ষিণের শহর অ্যাক্স-এন-প্রোভেন্সে পুলিশ তাকে আটক করেছে।’ অবশ্য ৭৬ বছর বয়সী এই রাষ্ট্রবিজ্ঞানীকে পরে মুক্তি দেওয়া হয় বলে জানা যায়। তবে এই গ্রেফতারির ঘটনাকে ‘কলঙ্কজনক’ বলেছেন চেককাত।

ফরাসি পার্লামেন্টের প্রাক্তন সদস্য মজিদ এল গুয়েরাব বলেছেন, ‘এই অগ্রহণযোগ্য গ্রেফতারি ও হয়রানির বিরুদ্ধে জনগণকে একত্রিত করতে হবে। এই বিষয়ে সকলের কথা বলা উচিত।’ বুরগাটকে হেফাজতে রাখার ধারণাকে অর্থহীন বলে অভিহিত করেছেন এসপ্রিট ম্যাগাজিনের প্রাক্তন প্রধান সম্পাদক দার্শনিক জোয়েল রোমান। তিনি বলেছেন, ‘আমি তার সম্পর্কে কিছুটা হলেও জানি। কোনও অবস্থাতেই ফ্রাঁসোয়া বুরগাটকে সন্ত্রাসবাদের সমর্থনে সন্দেহ করা যায় না।’ প্যারিসের ন্যাশনাল সায়েন্টিফিক রিসার্চ সেন্টারের গবেষণা পরিচালক ভিনসেন্ট গেইসার এ ঘটনাকে ‘লজ্জাজনক’ বলেছেন।

উল্লেখ্য, বুরগাট খোলাখুলিভাবে গাজার প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন। বছরের শুরুতে তিনি বলেছিলেন, ইসরাইলি নেতাদের চেয়ে হামাসের প্রতি তার বেশি শ্রদ্ধা ও প্রশংসা রয়েছে। হামাসের প্রতি ফ্রান্স সরকারের নীতির সমালোচনাও করেছেন তিনি।

Author

Spread the News