দুর্গার আরাধনায় ও বিসর্জনে ট্যাক্স, সরকার দেউলিয়া বলল বিডিএফ

বরাক তরঙ্গ, ১৯ সেপ্টেম্বর : দুর্গাপূজা কমিটিগুলিকে ৩০০ টাকা ও বিসর্জনের মিছিলের জন্য ১০০ টাকা করে ট্যাক্স দিতে হবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। এর প্রতিবাদে সরব হল বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট। মঙ্গলবার এক প্রেস বার্তায় বিডিএফ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন, সরকারের অর্থনৈতিক অবস্থা এতই শোচনীয় যে দুর্গাপূজা করার জন্য এবং দুর্গামায়ের বিসর্জনের জন্যও সরকারি ট্যাক্স জারির বিজ্ঞপ্তি জারি করতে হচ্ছে। তিনি বলেন, দুর্গোৎসব বাঙালিদের শ্রেষ্ঠ উৎসব যারজন্য সারা বছর ধরে বাঙালিরা মুখিয়ে থাকেন। অথচ যে সরকার নিজেদের হিন্দু প্রেমী বলে প্রচার করে, সনাতন ধর্মের প্রচার ও প্রসার যাদের মূল লক্ষ্য বলে নেতারা ভাষন দেন সেই সরকার দুর্গামায়ের উপর ট্যাক্স বসিয়ে দিয়েছে! এমনকি ঠাকুর বিসর্জনের জন্যও ট্যাক্স দিতে হবে ! রাজ্যের বাঙালিদের জন্য এরচেয়ে দুর্ভাগ্যের বিষয় আর কি হতে পারে!

প্রদীপবাবু বলেন, বর্তমান রাজ্য সরকারের হাজার কোটির উপর ঋন রয়েছে। টাকা আদায়ের জন্য ২৫০০ নতুন মদের দোকান খোলার লাইসেন্স দেওয়া হয়েছে সম্প্রতি। রাজ্যে নতুন ২৫টি টোল গেট বসানো হয়েছে। জনগণের উপর এসবের প্রভাব নিয়ে আদৌ চিন্তা না করে কিভাবে আরো টাকা আদায় করা যায় এটাই হচ্ছে এই সরকারের একমাত্র এজেন্ডা।

দুর্গার আরাধনায় ও বিসর্জনে ট্যাক্স, সরকার দেউলিয়া বলল বিডিএফ

তিনি আরও বলেন, অধিকাংশ বিহু কমিটিগুলিকে গত বছর এক লাখ টাকা করে অনুদান দিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে করিমগঞ্জের বিধায়ক কমলাক্ষ দে পুরকায়স্থ মুখ্যমন্ত্রীকে পুজো কমিটিগুলিকে অন্তত পঞ্চাশ হাজার টাকা করে অনুদান দেবার জন্য বারবার অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু অনুদান দেওয়া তো দূরস্থান, উল্টে পুজো করতে গেলে ট্যাক্স দিতে হবে বলে নির্দেশ দিয়েছে এই সরকার। বলেন, প্রতি বছর পশ্চিমবঙ্গের প্রায় চার হাজার পুজো কমিটিগুলিকে ৫০,০০০ টাকা করে অনুদান দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ সেই মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘মমতা বেগম’ বলে ব্যাঙ্গ বিদ্রূপ করেন হিন্দুত্ববাদীরা। তিনি বলেন, তাহলে অসমে দুর্গাপূজার জন্য যারা ট্যাক্স বসিয়েছেন তবে কি তাদের সিরাজৌদ্দলা কিম্বা মীরজাফর বলে সম্বোধন করবেন তারা ? প্রদীপবাবু বরাকের সব পুজো কমিটিগুলিকে আহ্বান জানিয়ে বলেন ট্যাক্স যেন না দেন। তিনি বলেন প্রয়োজনে তারা মিছিল করুন, মুখ্যমন্ত্রীকে স্মারকপত্র দিন। সমস্ত কর্মসূচিতে বিডিএফ যথাসাধ্য তাঁদের পাশে থাকবে বলে কথা দেন।

Author

Spread the News