জলকর : পুরসভা কার্যালয়ের সামনে গণধরনা নাগরিক সমন্বয় মঞ্চের

বরাক তরঙ্গ, ২৯ জুলাই : বর্ধিত জল কর ও অন্যান্য পুরকর প্রত্যাহারের দাবিতে শিলচর পুরসভা কার্যালয়ের সামনে গণধরনা দিল প্রগতিশীল নাগরিক সমন্বয় মঞ্চর। সোমবার দু’ঘণ্টার গণধরনা চলাকালীন বক্তব্য রাখেন বাসুদেব শর্মা, নাগরিক স্বার্থ রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক হরিদাস দত্ত, প্রাক্তন পুরপতি তমালকান্তি বনিক, সেন্ট্রাল শিলচর ডেভেলপমেন্ট কমিটির পক্ষে মনোজ পাল, ফাটক বাজার মার্চেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষে সজল বনিক, এসইউসিআই (সি) দলের পক্ষে সুব্রতচন্দ্র নাথ, ফোরাম ফর স্যোশাল হারমনির পক্ষে অরিন্দম দেব, শিলচর ট্রেডার্স ও গার্মেন্টস ট্রেডার্স অ্যাসোসিয়েশনের পক্ষে পঙ্কজ পাল, মৈথি চেম্বার অব কমার্সের পক্ষে ও লক্ষীকান্ত সিং, নিউ শিলচর প্রতিবাদী মঞ্চের পক্ষে ইলোরা চক্রবর্তী, সিপিআইএমের পক্ষে প্রবীর রায় চৌধুরী, সীমান্ত ভট্টাচার্য, আইনজীবী আলি রেজা ওসমানি, ইয়াসির কেন্দ্রীয় সভাপতি সঞ্জীব রায় প্রমুখ।

বক্তারা বলেন, শিলচর শহরের বেহাল নাগরিক পরিসেবা নিয়ে লাগাতার লড়াই চালিয়ে যাচ্ছেন সংস্থার কর্মকর্তারা।
কিন্তু এরপরও সরকার ও প্রশাসনের কোনো হেলদোল নেই। পুরসভা একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। যেখানে নির্বাচিত বোর্ড ছাড়া কেউ কোনভাবেই কর বৃদ্ধি করতে পারবেন না।
কিন্তু সেক্ষেত্রে সম্পূর্ণ বেআইনি ও অন্যায়ভাবে শিলচর পুরসভা জল কর বৃদ্ধি করার পাশাপাশি ল্যাণ্ড ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সহ অন্যান্য ক্ষেত্রে কর বৃদ্ধি করে শহরজুড়ে যে অরাজকতার সৃষ্টি করেছে তারা জানান শহরের বেহাল নাগরিক পরিসেবা সহ পুর কর বৃদ্ধির বিষয়টি নিয়ে মঞ্চ আলাপ আলোচনার মাধ্যমে পুরসভা কর্তৃপক্ষ সহ স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করলেও বিষয়টি নিয়ে সরকারি আধিকারিকদের পক্ষ থেকে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এমনকি সরকারের তরফেও নেই কোন হেলদোল। গণধরনা শেষে এক স্মারকপত্র প্রদান করা হয়।

জলকর : পুরসভা কার্যালয়ের সামনে গণধরনা নাগরিক সমন্বয় মঞ্চের

Author

Spread the News