সংসদ থেকে বহিষ্কার মহুয়া মৈত্র, কথা বলার সুযোগও পেলেন না

৮ ডিসেম্বর : অবশেষে সাংসদ পদ হারাতে হল মহুয়া মৈত্রকে। এথিক্স কমিটির রিপোর্টের ভিত্তিতে, লোকসভায় ভোটাভুটিতে সিদ্ধান্ত গৃহীত। শুক্রবার লোকসভায় আলোচনা এবং ভোটাভুটির পর স্পিকার জানিয়ে দিলেন ক্যাশ ফর কোয়েশ্চন কাণ্ডে সংসদ থেকে বহিষ্কৃত মহুয়া মৈত্র। রইল না তাঁর সাংসদ পদ। ক্যাশ ফর কোয়েশ্চন কাণ্ডে গত কয়েকদিন ধরে উত্তাল দেশের রাজনীতি। লোকসভার শীতকালীন অধিবেশনের শুরুর দিনে থেকেই নজর ছিল, এথিক্স কমিটির রিপোর্টের দিকে।

এদিন মহুয়া মৈত্রের বিরুদ্ধে রিপোর্ট পেশ করে লোকসভার এথিক্স কমিটি। শুক্রবার দুপুর ১২টায় এথিক্স কমিটির রিপোর্ট পেশ করেন কমিটির প্রধান তথা বিজেপি সাংসদ বিজয় সোনকার। এরপরই হট্টগোল শুরু হয়ে যায়। এর জেরে অধিবেশন দুপুর ২টা পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয়। ২টার পর সভা শুরু হলে সভায় আধঘন্টা রিপোর্ট প্রসঙ্গে চর্চার সুযোগ দেন লোকসভার স্পিকার।

কংগ্রেসের মনীশ তিওয়ারি, অধীর চৌধুরী থেকে তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ ব্যানার্জি সকলেই স্পিকারের কাছে মহুয়াকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার আর্জি জানান। তবে স্পিকার মহুয়াকে নিজের সমর্থনে বক্তব্য রাখার সুযোগ দেননি। বিরোধীরা রিপোর্ট নিয়ে দিনকয়েক আলোচনার দাবি জানালেও শুক্রবারেই আলোচনার পর ভোটাভুটি হয়। ধ্বনিভোটে লোকসভায় পাশ হয়ে যায় প্রস্তাব। সংসদ থেকে মহুয়াকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করেন স্পিকার।

সূত্রের খবর, ৪৯৫ পাতার রিপোর্টে ৫২ নম্বর পাতায় মহুয়াকে বহিষ্কারের সুপারিশ করেছিল এথিক্স কমিটি।

Author

Spread the News