যুব কংগ্রেস নেতার আজব কাণ্ড! হজে ভারত জোড়ো পোস্টার হাতে, ৮ মাস কারাগার সঙ্গে চাবুকও

১৩ অক্টোবর : ভারত জোড়ো যাত্রা করে দেশজুড়ে ঝড় তুলেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, সেই অভিযানের জেরেই দেশের বাইরে ঘোর বিপাকে পড়তে হল কংগ্রেসেরই এক নেতাকে। সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভারত জোড়ো যাত্রার পোস্টার হাতে মক্কার সামনে একটি ছবি পোস্ট করেছিলেন মধ্যপ্রদেশের ওই যুবক।

কিন্তু তার ফল আদৌ ভালো হয়নি। এই ঘটনার জেরে প্রায় ৮ মাস সৌদি আরবের জেলেই কাটাতে হয়েছে তাকে। সঙ্গে জুটেছে চাবুকের ঘা।

এক হিন্দি দৈনিকের সূত্রে জানা গিয়েছে, ওই ভারতীয় যুবক আসলে নিওয়াড়ি ইয়ুথ কংগ্রেসের সভাপতি। বছর সাতাশের যুবকের নাম রাজা কাদরি। চলতি বছরের জানুয়ারি মাসে পিতামহী শাহিদা বেগমকে সঙ্গে নিয়ে হজ করতে মক্কায় যান তিনি। তবে এককভাবে নয়, একটি পর্যটন সংস্থার সঙ্গে দল বেঁধেই গিয়েছিলেন তাঁরা। ২৫ জানুয়ারি, মক্কার আল-হারাম বা হারাম মসজিদের সামনে দাঁড়িয়ে একটি ছবি তুলেছিলেন ওই যুবক। সেই ছবি সোশাল মিডিয়াতেও পোস্ট করেন তিনি। হজযাত্রীদের মতো পোশাক পরনে থাকলেও, তাঁর হাতে ছিল ভারত জোড়ো যাত্রার একটি পোস্টার এবং তিরঙ্গা। কিন্তু সেই রাতেই তাঁকে তুলে নিয়ে যায় সৌদি আরবের পুলিশ। ওই যুবকের দাবি, সে দেশের নিয়মকানুন ভালোভাবে জানতেন না বলেই তিনি এই কাজ করেছিলেন। কিন্তু একে এই ছবি, তার উপরে সোশাল মিডিয়া থেকেই তাঁর মিছিলে হাঁটার ছবি ও ভিডিও দেখে পুলিশ ধারণা করে বসে যে তিনি আদতে রাজনৈতিক চর। তাঁর পরিবারের অভিযোগ, সেই সময়ে না ওই পর্যটন সংস্থা থেকে কোনও সাহায্য মিলেছে, না কেন্দ্র সরকারের তরফে কোনও

তাঁর পরিবারের অভিযোগ, সেই সময়ে না ওই পর্যটন সংস্থা থেকে কোনও সাহায্য মিলেছে, না কেন্দ্র সরকারের তরফে কোনও সহায়তা করা হয়েছে। সব মিলিয়ে বড় সমস্যায় পড়েন ওই যুবক।

রাজা কাদরি জানিয়েছেন, প্রথম ছ’মাস তাঁকে ধাবানের সেন্ট্রাল জেলে রাখা হয়েছিল। একটি অন্ধকার ঘরে তাঁকে বন্দি রাখা হয়েছিল, দুবেলা দুটি রুটি ছাড়া কিছু জুটত না। টানা জেরা, মানসিক অত্যাচারে তিনি বিধ্বস্ত হয়ে পড়েন বলেও দাবি ওই যুবকের। শুধু কারাবাসই নয়, সঙ্গে মিলেছিল ৯৯ ঘা চাবুক। কংগ্রেস শিবিরের সূত্রেই অবশেষে ৮ মাস পর মুক্তি পান তিনি। সম্প্রতি ফিরে আসতে পেরেছেন দেশেও। আর তারপরেই নিজের এই অভিজ্ঞতার কথা ফাঁস করেছেন ওই কংগ্রেস নেতা।
খবর : সংবাদ প্রতিদিন।

Author

Spread the News