রাজ্যে নয়টি জেলা বন্যর কবলে, ১৯৮,৮৫৬ জন ক্ষতিগ্রস্থ

বরাক তরঙ্গ, ৩১ মে : ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ঝড়, বৃষ্টিতে রাজ্যের বিভিন্ন স্থানে বন্যার সৃষ্টি হয়েছে। বন্যায় রাজ্যের বিভিন্ন স্থানে জানমাল ও মানুষের ক্ষতি হয়েছে। ভেঙে গেছে নদী বাঁধ। রাজ্যে বন্যায় এ পর্যন্ত মোট ১৯৮,৮৫৬ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৮৭,৩৭৭ জন পুরুষ, ৭৫,০৮২ জন মহিলা এবং ৩৬,৩৯৭ জন শিশু। নিহতদের কয়েজন। 

অসম রাজ্য দুর্যোগ মেকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের মোট নয়টি জেলা এখনও পর্যন্ত বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা কবলিত জেলাগুলো হলো যথাক্রমে হাইলাকান্দি, হোজাই, গোলাঘাট, নগাঁও, করিমগঞ্জ, কাছাড়, কার্বি আংলং, পশ্চিম কার্বি আংলং ও ডিমা হাসাও। এই সমস্ত জেলার ২২ টি রাজস্ব সার্কলের অধীনে মোট ৩৮৬টি রাজস্ব গ্রাম প্লাবিত হয়েছে।

তদনুসারে, কাছাড় জেলার উধারবন্দ, শিলচর, লক্ষীপুর এবং কাটিগড়া আরসি-এর অধীনে ১৫০টি গ্রাম, ডিমা হাসাও জেলার হাফলং আরসি-এর অধীনে ছয়টি গ্রাম, গোলাঘাট জেলার বোকাখাত আরসি-এর অধীনে পাঁচটি গ্রাম এবং হাইলাকান্দি জেলার লালা, আলগাপুর, কাটলিচড়া এবং হাইলাকান্দি আরসিগুলির অধীনে ৫৬ টি গ্রাম এবং হোজাই জেলার হোজাই ও ডাবকা আরসি-এর ২৮টি গ্রাম, কার্বি আংলং জেলার চিলনিজানের একটি গ্রাম, পশ্চিম কার্বি আংলং জেলার ডাকমাকা আরসিতে ৩টি গ্রাম, নীলমবাজারের ১০০ গ্রাম, রাম কৃষ্ণ নগর, বদরপুর, করিমগঞ্জ, করিমগঞ্জ জেলার নিলামবাজার, রামকৃষ্ণনগর, বদরপুর, পাথারকান্দি ১০০টি গ্রাম  এবং নগাঁও জেলার কামপুর ও রহা আরসিতে ৩৭টি গ্রাম জলে ডুবেছে। নগাঁও জেলার কামপুরে কপিলি নদী এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজ্য সরকার কাছাড়ে ১১০টি, ডিমা হাসাওতে চারটি, হাইলাকান্দিতে ১৯টি, হোজাইতে নয়টি, পশ্চিম কার্বি আংলংয়ে একটি, করিমগঞ্জে ২৩টি এবং নগাঁও জেলায় একটি ত্রাণ শিবির খুলেছে। এর মধ্যে কাছাড়ে ১২ হাজার ১১০ জন, ডিমা হাসাওতে ১৭৬ জন, হাইলাকান্দিতে ২ হাজার ৬০ জন, হোজাইতে ১৯ হাজার ৬৪৬ জন, করিমগঞ্জে ১ হাজার ৬১৩ জন এবং নগাঁও জেলায় ৩৫ জন ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন।

এসব জেলায় মোট ৭ হাজার ৪০৯টি বন্যা ত্রাণ বিতরণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এর মধ্যে কাছাড়ে ১২০টি, হাইলাকান্দিতে ১৮০৮টি, পশ্চিম কার্বি আংলং জেলায় ৪৪টি এবং করিমগঞ্জ জেলায় ৫৪৩৭টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ পর্যন্ত নয়টি জেলার ২ লাখ ৩৪ হাজার ৫৩৫টি গবাদিপশু বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে ৫১, ৭১২টি বড় প্রজাতি এবং ৪৫,৫৯২ টি ছোট প্রজাতির পশুসম্পদ। বন্যায় ৩,২৩৮.৮ হেক্টর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে কাছাড় জেলায় ১৫২৩ হেক্টর, নগাঁও জেলায় ১১৬২.৮ হেক্টর, হোজাই জেলায় ৪৫৮ হেক্টর, গোলাঘাট জেলায় ৭১ হেক্টর এবং হাইলাকান্দি জেলায় ২৪ হেক্টর বন্যা হয়েছে।

Author

Spread the News