৩০ নভেম্বর থেকে শুরু হবে স্কুটি বণ্টন, মন্ত্রিসভায় সিদ্ধান্ত

বরাক তরঙ্গ, ১৯ অক্টোবর : শীঘ্রই  স্কুটি পাবেন উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা।  বুধবার বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এই সিদ্ধান্তগুলির মধ্যে, অসম সরকার উচ্চ মাধ্যমিকে প্রথম বিভাগে উত্তীর্ণ সমস্ত ছাত্রদের স্কুটি প্রদান করছে।

আর এ বছর যারা পাস করেছে তাদের এ বছরও স্কুটি দেওয়া হবে। তবে এবার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত হল যে ছাত্ররা ৭৫ শতাংশ নম্বর পেয়েছে তারাই স্কুটির পাবে।

উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের মোট ৩৫,৮০০টি স্কুটার দেওয়া হবে। ২৯,৭৪৮ জন ছাত্রী এবং ৬০৫২ জন পুরুষ ছাত্র রয়েছে।

অসম সরকার আজ মন্ত্রিসভায় এই স্কুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা বিভাগ ইতিমধ্যে স্কুটিগুলির সারা কাজ, দরপত্র সম্পন্ন করেছে।

আগামী ৩০ নভেম্বর থেকে স্কুটি বিতরণ শুরু হবে। কামরূপ, কামরুপ মেট্রো থেকে শুরু করা হবে এবং  বাকি জেলাগুলিতে স্কুটিগুলি বিতরণ করা হবে

এই উদ্দেশ্যে ২৫৮.৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে। মন্ত্রিসভা দ্বারা নেওয়া আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল অসমের কিছু কলেজে ফিক্সড পে সহযোগী অধ্যাপকদের যারা ৮ হাজার টাকা ও ২১ হাজার টাকা কাজ করছিলেন।

ওই সহযোগী অধ্যাপকদের বেতন বাড়িয়ে ৫৫ হাজার টাকা করা হয়েছে। ১৩৫ জন সহযোগী অধ্যাপক বেতন পাবেন। এ বছরই কাজিরাঙায় তৈরি হবে সম্পূর্ণ পাঁচ তারকা হোটেল।

পর্যটন বিভাগের মালিকানাধীন জমিতে বিলাসবহুল হোটেলটি নির্মাণ করা হবে। পাঁচ তারকা হোটেলটি নির্মাণ করবে হায়াত গ্রুপ। আসাম পর্যটন কর্পোরেশনের সহযোগিতায় হোটেলটি তৈরি করা হবে।

১০০ কোটি টাকা ব্যয়ে হোটেলটি তৈরি হবে। মন্ত্রিপরিষদ গৃহীত আরেকটি সিদ্ধান্ত হলো ক্ষুদ্রঋণ নেওয়া নারীদের দ্বিতীয় ধাপের চেক বিতরণ করা হবে।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *