বিচারব্যবস্থা একমাত্র সংবিধানের কাছেই দায়বদ্ধ ও উত্তর দিতে বাধ্য

৩ জুলাই : সরকারে থাকা ক্ষমতাসীন দলগুলি ভাবে যে সরকার যে পদক্ষেপ-ই নিক না কেন, তা বিচারব্যবস্থার অনুমোদন পেয়ে যাবে। অন্যদিকে, বিরোধী দলগুলিও আশা করে যে বিচারব্যবস্থা তাদের অভিযোগ ও যুক্তিকে সমর্থন করবে। কিন্তু বিচারব্যবস্থা একমাত্র সংবিধানের কাছেই দায়বদ্ধ ও উত্তর দিতে বাধ্য।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিচারপতি এন ভি রামন আরও বলেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হতে চলেছে। আর প্রজাতন্ত্রের ৭২ বছর। কিন্তু সংবিধান অনুযায়ী প্রতিটি প্রতিষ্ঠানের যে নির্দিষ্ট ভূমিকা আছে, দেশের মানুষ এখনও তা সার্বিকভাবে মানতে শেখেনি। তিনি বলেন, দেশের একমাত্র স্বাধীন প্রতিষ্ঠান হচ্ছে বিচারব্যবস্থা। বিচারব্যবস্থা কারও কাছে উত্তর দিতে বাধ্য নয়। কিন্তু মানুষের মধ্যে একটা প্রবৃত্তি লক্ষ্য করা গিয়েছে, একে টেনে নীচে নামানোর। একারণেই ভারতে সাংবিধানিক সংস্কৃতির সম্প্রসারণ ঘটানো দরকার। একক নাগরিক ও প্রতিষ্ঠানের ভূমিকা ও দায়িত্ব কী কী, সে সম্পর্কে সচেতনতার প্রচার জরুরি। কারণ গণতন্ত্রের মোদ্দা কথা হচ্ছে অংশগ্রহণ।
সান ফ্রানসিসকোতে অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান আমেরিকানের একটি সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রামন। সেখানেই তিনি ভারতের বিচারব্যবস্থা ও সাংবিধানিক দায়িত্ব সম্পর্কে একথা বলেন।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *