কিসের ভিত্তিতে ৯ লক্ষাধিক মানুষের বায়োমেট্রিক ছাড়, প্রশ্ন সুস্মিতার

বরাক তরঙ্গ, ২৮ আগস্ট : এনআরসির অন্তর্ভুক্ত ৯ লক্ষাধিক মানুষের বায়োমেট্রিক ছাড়ের বিষয়টি নিয়ে প্রশ্ন তুললেন সাংসদ সুস্মিতা দেব। বিভিন্ন ইস্যুতে সরকারকে কাটগড়ায় দাঁড় করালেন তিনি। সুস্মিতা দেব বলেন, একজন মন্ত্রীর এক্স হ্যান্ডলে ভারত সরকারের তরফে জারি করা একটি নোটিফিকেশন তুলে ধরা হয়েছে। ৯‌ লক্ষ ৩২ হাজার ৬০০ জনকে বায়োমেট্রিক ছাড়া হবে। তিনি প্রশ্ন তুলে বলেন, কিসের ভিত্তিতে এই সংখ্যা বের হল। কারণ এনআরসি চূড়ান্ত তালিকায় বাদ পড়েছিল ১৯ লক্ষের নাম। আর এনআরসিতে নাম রয়েছে কিন্তু আধার আটকানো রয়েছে এমন লোকেদের মিলিয়ে আধার না পাওয়া লোকের সংখ্যা ২৬ লক্ষ। তাই এই হিসেবে যদি ২৬ লক্ষ থেকে ১৯ লক্ষের নাম বাদ দেওয়া যায় তবে সংখ্যাটা হতে হবে ৭ লক্ষ। তবে এর পেছনে কী রহস্য রয়েছে।

২১ লক্ষের মধ্যে ৯ লক্ষ ২৯ হাজার ৬ শত ফিগার কিভাবে এবং কোথা থেকে আসল এনিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারকে জবাব দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। ২০১৭ সালে পাসপোর্ট অ্যাক্ট বদলে অসমে কোন অবৈধ অনুপ্রবেশকারী নেই বলে জানিয়েছিল শাসক দল। তবে এনআরসি ছুটদের বায়োমেট্রিক নেওয়া হচ্ছে না কেন বলে প্রশ্ন তুলেছেন তিনি। ২০০৩ এর রুল অনুযায়ী এনআরসির চূড়ান্ত তালিকা কেন প্রকাশ হল না। আগামীতে এসব ইস্যু নিয়ে গৃহমন্ত্রীকে চিঠি লেখার পাশাপাশি সদনেও বিষয়টি উত্থাপন করবেন বলে এদিন জানিয়েছেন সুস্মিতা দেব। সম্মেলনে বরাকের বিভিন্ন জলন্ত সমস্যার কথা তুলে ধরে সুস্মিতা দেব জানান উপত্যকায় পলারাইজেশনের ভোট নিচ্ছে বিজেপি দল। বেহাল রাস্তাঘাট, বন্ধ করে রাখা পুরসভা নির্বাচন, বিলুপ্ত হওয়া শিল্প প্রতিষ্ঠান ও অন্যান্য বিষয়ে শাসক দলের কোন মাথা ব্যাথা নেই। যতদিন পোলারাইজেশন থাকবে ততদিন বরাকের সমস্যা সমাধান হবে না বলেও দাবি করেছেন তিনি।

এদিনের সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি রাজেশ দেব, অনুপম পাল সহ অন্যান্যরা।

কিসের ভিত্তিতে ৯ লক্ষাধিক মানুষের বায়োমেট্রিক ছাড়, প্রশ্ন সুস্মিতার
কিসের ভিত্তিতে ৯ লক্ষাধিক মানুষের বায়োমেট্রিক ছাড়, প্রশ্ন সুস্মিতার

Author

Spread the News