শিলচরে রক্তদান বিষয়ক কর্মশালা সফল করতে হাইলাকান্দিতে সভা

বরাক তরঙ্গ, ১ মে : বরাক ভ্যালি ভলাণ্টারি ব্লাড ডোনার্স ফোরামের কেন্দ্রীয় সমিতির উদ্যোগে আগামী ১৯, ২০ ও ২১ মে শিলচরে রক্ত বিজ্ঞানের উপর দুই দিবসীয় এক কর্মশালা ও মেঘা রক্তদান শিবির অনুষ্ঠিত হবে। আর এই কার্যসূচীকে সফল করে তুলতে রবিবার  ফোরামের হাইলাকান্দি জেলা শাখার এক প্রস্তুতি  সভা অনুষ্ঠিত হয় পেনসোনার্স ভবনে। সভায় পৌরোহিত্য করেন জেলা সভাপতি সুূদর্শন ভট্টাচার্য। সভার উদ্দেশ্য ব্যাখ্যা করেন জেলা সম্পাদক রঞ্জিত ঘোষ।  এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমিতির সম্পাদক করুনাময় পাল, কেন্দ্রীয় কার্যকরী সভাপতি  আশু পাল, কেন্দ্রীয় প্রচার সচিব সুজয় নাথ, কেন্দ্রীয় সহ সভাপতি মাধবী শর্মা, কেন্দ্রীয় সহ সম্পাদক শংকর চৌধুরী সহ জেলা কমিটির বিভিন্ন স্তরের কর্মকর্তা এতে উপস্থিত ছিলেন।

এদিন করুনা পাল জানান, এতে সর্বভারতীয় স্তরের প্রতিনিধি বর্গ সহ অসমের বিভিন্ন প্রান্তের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এই কর্মশালায় ফেডারেশন অফ ব্লাড ডোনার্স ফোরামের প্রতিনিধিরা অংশ গ্রহণ করবেন। ১৯ মে ব্লাড ডোনার্স ফোরামের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শিলচরে এক মেঘা রক্তদান শিবিরের আয়োজন করা হবে। এতে বরাক উপত্যকার তিন জেলার রক্ত দাতা দের অংশ গ্রহণ করতে আহ্বান জানানো হয়েছে। কেন্দ্রীয় সমিতির সম্পাদক করুনাময় পাল বলেন

মূলত, রক্ত দান আন্দোলন কে আরও গতিশীল করতে এবং ২০২৫ সালের মধ্যে ১০০ শতাংশ ভলেণ্টারি ব্লাড ডনেশন কে উৎসাহিত করতে এধরণের কর্মশালার আয়োজন করা হয়েছে। যা উপত্যকার রক্ত দান আন্দোলনে  ভবিষ্যতের জন্য এক সুদুর প্রসারী প্রভাব ফেলতে পারে বলে আশা ব্যাক্ত করেন করুনা বাবু। তিনি রক্ত দান শিবের রক্ত দানের সুফল সম্পর্কে ও তিনি বিভিন্ন উদাহরণ তুলে ধরেন। তাছাড়া ফোরামের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ১৯ মে যারা রক্তদান করবেন তাদের ও সম্মান জানানো হবে। এই কর্মশালার জন্য ৬ লক্ষ টাকার মত বাজেট ধরা হয়েছে। এজন্য সমাজের সর্ব স্তরের জনগণের সাহায্য কামনা করা হয়েছে। সভায়  কেন্দ্রীয় উপ সভানেত্রী মাধবী শর্মা, কেন্দ্রীয় সহ সম্পাদক শংকর চৌধুরী, কেন্দ্রীয় প্রচার সচিব সুজয় নাথ, জেলা কার্যকরী সভাপতি সুশান্তমোহন চাটার্জি, জেলা সম্পাদক রঞ্জিত ঘোষ, অধ্যাপক মানিক গুপ্ত, শিক্ষিকা  কবিতা দাস, সমাজ সেবী সুশীল পাল, বনিক সংস্থার সম্পাদক সুদীপ পাল,লেখক কল্লোল চৌধুরী, অবসরপ্রাপ্ত শিক্ষিকা সুদীপ্তা বিশ্বাস, শিপ্রা শর্মা মহন্ত, সাংবাদিক শঙ্করী চৌধুরী, সমাজ সেবী অরুণ কুমার দাস প্রমুখ ও শিলচরের কর্মশালা কে সার্থক করে তুলতে অঙ্গীকার করেন। কেন্দ্রীয় কার্যকরী সভাপতি আশু পাল বলেন বরাক উপত্যকায় এই কর্মশালা অনুষ্ঠিত হলে বেশী করে নব প্রজন্মের ছেলে মেয়েদের উপস্থিত হওয়া দরকার। এতে ভবিষ্যতে লাভবান হবে সমাজ। কারন নতুন রক্তদাতা তৈরি হতে হবে। এদিন ফোরামের হাইলাকান্দি জেলা মহিলা শাখা তৈরী করার জন্য শিক্ষিকা কবিতা দাস কে আহ্বায়ক মনোনীত করা হয়।

এদিকে, এই দিনের সভা শেষে শিলচর মেডিক্যাল কলেজ ব্লাড ব্যাঙ্কের দায়িত্ব প্রাপ্ত ডাঃ রাজীব বিশ্বাস  রক্তদান বিষয়ক ভারত সরকারের নির্দেশনা সম্পর্কে বিশদ তুলে ধরেন। তিনি মূলত ব্লাড ব্যাঙ্কের দায়বদ্ধতা সম্পর্কে আলোকপাত করেন। এবং সেচ্ছায় রক্তদান শিবির অনুষ্ঠিত করতে সভার প্রতি আহ্বান জানান। কিন্তু শিলচর মেডিক্যাল কলেজের ব্লাড ব্যাঙ্কের বিভিন্ন কার্যসূচী নিয়ে সভার অনেকেই বিপরীত মন্তব্য পোষণ করেন। একসময় আলোচনা মাঝ পথেই সমাপ্ত হয়ে যায়। এনিয়ে পক্ষে বিপক্ষে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *