লালবাগ : শিলচরে বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

বরাক তরঙ্গ, ১৩ মে : ডলু, ময়নাগড় ও লালবাগ চা বাগানের শ্রমিকদের গণশুনানির মতামতের বিরুদ্ধে গিয়ে চূড়ান্ত স্বৈরাচারী মনোভাব নিয়ে গতকাল ও আজ ফলনশীল চা গাছ উপড়ে ফেলে প্রস্তাবিত গ্রিন ফিল্ড বিমানবন্দর তৈরির বিরুদ্ধে শিলচরের ক্ষুদিরাম মূর্তির পাদদেশে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জোরালো প্রতিবাদ সাব্যস্ত করা হয়। শুক্রবার অসম মজুরি শ্রমিক ইউনিয়নের অরিন্দম দেব, এআই ইউটিইউসি’র সুব্রত চন্দ্র নাথ, বরাক হিউম্যান রাইটস প্রটেকশন কমিটির তানিয়া সুলতানা লস্কর, মজুরি শ্রমিক ইউনিয়ন এর নির্মল কুমার দাস, বিডিওয়াইএফ এর কল্পার্ণব গুপ্ত প্রমুখ বক্তব্য রাখেন। তারা বলেন, বিমানবন্দর স্থাপনের উদ্যোগের বিরোধী কেউ নয়, কিন্তু যে কায়দায় শ্রমিকদের মতামতকে সম্পূর্ণ উপেক্ষা করে চূড়ান্ত স্বৈরাচারী মনোভাব নিয়ে চা শিল্পকে ধ্বংস করা হচ্ছে তা গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। সরকারের ফ্যাসীবাদী চরিত্র এই ঘটনায় আবারও জনসম্মুখে উন্মোচিত হল।

লালবাগ : শিলচরে বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

তারা বলেন যারা আজ বলছেন চুক্তি পত্ৰে শ্রমিকদের ছাটাই না করার প্রতিশ্রুতি রয়েছে তাই শ্রমিক স্বার্থ বিঘ্নিত হবে না তারা হয় চা শিল্প সম্পর্কে কিছু জানেন না বা জেনেও মিথ্যাচার করছেন। কারণ বর্তমানে চা বাগানে স্থায়ী শ্রমিকের সংখ্যা কম, বেশিরভাগ শ্রমিক ঠিকা শ্রমিক হিসেবে অস্থায়ী রূপে কাজ করে। বাগানের ২১ টি সেকশনের চা গাছ উপড়ে ফেলে প্রস্তাবিত গ্রিন ফিল্ড বিমানবন্দর তৈরি হলে চা বাগানের কাজের পরিসর সংকোচিত হবে ফলে অস্থায়ী শ্রমিকরা ভবিষ্যতে কাজ পাবে না। স্থায়ী শ্রমিকদের ছাটাই না করার প্রতিশ্রুতি চুক্তিতে থাকলেও, অস্থায়ী শ্রমিকদের কাজ দিতে চা বাগান কর্তৃপক্ষ বাধ্য নয়।

লালবাগ : শিলচরে বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

এ দিনের প্রতিবাদী সমাবেশে উপস্থিত ছিলেন কোরাসের বিশ্বজিত দাস, এআইডিএসও’র জেলা সম্পাদক গৌরচন্দ্র দাস, টিইউসিসি’র রাজু দেবনাথ, বিশিষ্ট লেখিকা স্বপ্না ভট্টাচার্য, সমাজকর্মী কমল চক্রবর্তী, বিডিএফ এর ঋষিকেশ দে, জয়দীপ ভট্টাচার্য, লেখিকা আদিমা মজুমদার, সুকল্পা দত্ত, বিজয়া কর সোম, কবি তমোজিৎ সাহা, আসাম বিশ্ববিদ্যালয়ের গবেষক মধুমিতা দেব, সারওয়ার জাহান লস্কর, প্রাক্তন অধ্যক্ষ দীপঙ্কর চন্দ, হানিফ বড়ভূইয়া, পাবলিক ভিউ এর কনক পাল, এআইডিওয়াইও’র জেলা সম্পাদক বিজিত কুমার সিংহ, পরিতোষ ভট্টাচার্য, এসইউসিআই (সি) দলের জেলা সম্পাদক ভবতোষ চক্রবর্তী, পিপলস্ সায়েন্স সোসাইটির হিল্লোল ভট্টাচার্য সহ বহু বিশিষ্ট জনেরা। এ দিন চা শিল্পকে ধ্বংস করা চলবে না, চা বাগান ধ্বংস না করে পতিত জমিতে বিমানবন্দর নির্মাণ কর, ১৪৪ ধারা জারি করে চা শ্রমিকদের গণতান্ত্রিক অধিকার খর্ব করা চলবে না ইত্যাদি স্লোগানে আজ ক্ষুদিরাম মূর্তির পাদদেশ মুখরিত হয়ে উঠে।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *