মৈরাঙে নেতাজির মূর্তিতে মাল্যদান ১২৫ তম জন্মবর্ষ উদযাপন সমিতির

বরাক তরঙ্গ, ১৪ এপ্রিল : নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে আজাদ হিন্দ বাহিনীর সেনানীদের বীরত্বপূর্ণ সংগ্রামের অন্যতম স্মরণীয় দিন ১৯৪৪ সালের ১৪ এপ্ৰিল মৈরাঙের আইএনএ’র মূখ্য কার্যালয়ে কর্ণেল সৈকত মালিক কর্তৃক পতাকা উত্তোলনের স্মৃতিবিজড়িত স্থানে উপস্থিত হয়ে আজ দুপুরে নেতাজি মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করে শিলচর থেকে বাইক র‍্যালির মাধ্যমে উপস্থিত হওয়া নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবর্ষ উদযাপন সমিতি, কাছাড় এর আরোহীরা।
এই অনুষ্ঠানের আগে ইম্ফলের খুনম লেমপাকের ইউথ হোস্টেলে মৈরাঙ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ উদযাপন কমিটির, মণিপুর রাজ্য কমিটির সভাপতি থাউজেওজাম নুগুবা সিং এর পরিচালনায় পরিচালিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সর্ব-ভারতীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক অজয় রায়, নাগাল্যান্ড সরকারের প্রাক্তন সরকারি আধিকারিক সেজাম নন্দেশ্বর সিং এবং মণিপুর কমিটির অন্যতম উপদেষ্টা থোকচম সুজাবরো সিং ও সংগঠকদের সর্ব-ভারতীয় কমিটির সাধারণ সম্পাদক ভারতী মুখার্জি প্রমুখ।

মৈরাঙে নেতাজির মূর্তিতে মাল্যদান ১২৫ তম জন্মবর্ষ উদযাপন সমিতির

মুখ্যবক্তা তার বক্তব্যে নেতাজির আত্মত্যাগ ও সংগ্রামের বিভিন্ন দিক তুলে ধরে আজাদ হিন্দ বাহিনীর সেনানীদের গুরুত্বপূর্ণ সংগ্রামের বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, নেতাজির আজাদ হিন্দ বাহিনীর বীরত্বপূর্ণ সংগ্রাম ভারতের স্বাধীনতা প্রাপ্তিতে মুখ্য ভূমিকা পালন করে। মণিপুরের মৈরাঙে সেই ইতিহাস আজও জ্বলজ্বল করছে। সভায় সংগঠনের অসম রাজ্য কমিটির অন্যতম সদস্য জিতেন চালিহা জ্যোতিপ্ৰসাদ আগরওলার রচিত একটি সঙ্গীত পরিবেশন করেন। শিলচরের চতুরঙ্গ ফিলানথেটিক অ্যান্ড নমিশমেটিংশ সোসাইটি ও নর্থ ইস্ট ফেলানথেটিক সোসাইটির পক্ষ থেকে মুদ্রিত পোস্টকার্ড ও শিলচরে নেতাজি সুভাষচন্দ্র বসুর আগমনের স্মৃতিবিজড়িত ছবি সহ তৈরি করা এনভালভ মণিপুর কমিটির সভাপতি ও সর্ব-ভারতীয় কমিটির সাধারণ সম্পাদকের হাতে তুলে দেন নন্দদুলাল সাহা।

আলোচনাসভার শুরুতে নেতাজি সুভাষচন্দ্র বসুর পথিকৃতিতে মাল্যদানের পর বাইক আরোহী সহ উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের উদ্দেশ্যে স্বাগত ভাষণ দেন মণিপুর রাজ্য কমিটির সম্পাদক ড০ এইচ গিতাজেন মৈথি এবং অনুষ্ঠানের সঞ্চালনা করেন মণিপুর রাজ্য কমিটির কোষাধ্যক্ষ তথা মিডিয়া কো-ওর্ডিনেটর ড০ এনড্রেনবাম কিরণ সিং। মৈরাঙে নেতাজির মূর্তিতে মাল্যদানের পর সেখানে তাঁকে শ্রদ্ধা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তমজন্মবর্ষ উদযাপন কমিটির ত্রিপুরা রাজ্য কমিটির অন্যতম সদস্য ভবতোষ দে, কাছাড় জেলা কমিটির সহ-সম্পাদক রাহুল রায় সহ বিশিষ্ট জনেরা।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *