ইসলাম বিদেশি ধর্ম, কিন্তু ভারতীয় মুসলিমরা বিদেশি নন : মোহন ভাগবত

মসজিদে মসজিদে শিব লিঙ্গ খুঁজে বেড়াচ্ছেন কেন

৩ জুন : মন্দির মসজিদ নিয়ে দেশের চলমান বিতর্ক-বিবাদে মুখ খুললেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। তবে বৃহস্পতিবার সন্ধ্যায় নাগপুরে সঙ্ঘের সদর দফতরে ভাগবত যা বলেছেন তাতে, মসজিদ সরিয়ে মন্দির-মূর্তি উদ্ধারে ঝাঁপিয়ে পড়া উগ্র হিন্দুত্ববাদীদের উদ্যোগ উদ্দীপনা জোর ধাক্কা খাবে, সন্দেহ নেই। স্বয়ং সেবকদের সমাবেশের ভাষণে ভাগবত মন্দির পুনরুদ্ধার আন্দোলনে নামা হিন্দুত্ববাদীদের উদ্দেশে বলেছেন ‘মসজিদে মসজিদে শিব লিঙ্গ খুঁজে বেড়াচ্ছেন কেন?’

ভাগবত বলেন, ইতিহাস আমরা সবাই জানি। কিন্তু ঐতিহাসিক ভুলের আজ কি প্রতিশোধ নেওয়া যায়, প্রশ্ন ভাগবতের। তিনি বলেন, বিদেশি শক্তি, শত্রু ভারতে এসে অনেক মন্দির ধ্বংস করেছে, একথা সত্যি। তার জন্য আজ দেশের মুসলমানদের কাঠগড়ায় দাঁড় করানো যায় কি?

তিনি বলেন, এ কথা মনে রাখতে হবে বিদেশি মুসলিম শাসকেরা যেমন ভারতবর্ষকে আক্রমণ করেছিল, আবার ভারতীয় মুসলমানদের স্বাধীনতা আন্দোলনে যোগদানের গৌরোজ্জ্বল ইতিহাস রয়েছে। হিন্দু ও মুসলিম কাঁধে কাঁধ রেখে স্বাধীনতা আন্দোলনে লড়াই করেছে। মন্দির পুনরুদ্ধার আন্দোলনকারীদের উদ্দেশ্যে ভাগবতের পরামর্শ অতীতে যা ঘটেছে তা মেনে নিয়েই হিন্দু মুসলিম দুই পক্ষকেই চলতে হবে। তাঁর বক্তব্য, আদালতের রায় অবশ্যই শিরোধার্য। তবে হিন্দু মুসলিম মুখোমুখি বসে বিরোধের মীমাংসা করতে পারলেই ভাল। তিনি প্রশ্ন তোলেন, রোজ রোজ একটা করে বিবাদ বাঁধাছেন কেন? সঙ্ঘ প্রধান বলেন, ইসলাম বিদেশি ধর্ম হতে পারে। কিন্তু ভারতীয় মুসলিমরা বিদেশি নন।

গত মাস খানেক বারাণসীর জ্ঞানবাপী মসজিদ, মথুরার শাহী ঈদগাহ মসজিদ নিয়ে স্থানীয় আদালতে গুচ্ছ মামলা হয়েছে। বারাণসীতে চারজন মহিলা আদালতে আর্জি জানিয়েছেন, জ্ঞানবাপী মসজিদ চত্বরে থাকা শৃঙ্গার গৌরী দেবীর মূর্তি পুজো করতে দেওয়ার অনুমতি দিতে হবে। সেই মামলার সূত্রে আদালতের নির্দেশে হওয়া একটি সমীক্ষা চলাকালে শিব লিঙ্গ উদ্ধার হয়েছে বলে হিন্দুত্ববাদীরা দাবি তুলেছে। তাদের দাবি, ওই শিব লিঙ্গ পুজো করার অনুমতি দিতে হবে। সেই দাবিতেও হয়েছে পৃথক একাধিক মামলা।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *