মদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার বিহার সরকারের

২৮ ফেব্রুয়ারি : মদের ওপর থেকে বিহার সরকার তুলে নিল নিষেধাজ্ঞা। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর তেমনই।
সূত্রে পাওয়া খবর উদ্ধৃত করে ওই সর্বভারতীয় সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এই খবর দিতে গিয়ে জানিয়েছে, বিহার সরকার সিদ্ধান্ত নিয়েছে, মদ্যপায়ীর কাছে জানতে চাওয়া হবে সে কোথা থেকে বা কার থেকে এই পানীয় ক্রয় করেছিল। তার কাছে থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আবগারি দফতর বিক্রেতার খোঁজ করবে। হদিশ মিললে মদ্যপায়ীকে রাজ্য আবগারি দফতর জেলে পাঠাবে না।
বিহার সরকার গত নভেম্বরে মদ বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ভারতের প্রথম তারাই প্রথম রাজ্য যারা এই সিদ্ধান্ত নেয়। তবুও চোরাগোপ্তা পথে চলছিল মদবিক্রি। রাজ্য সরকার তাদের বিরুদ্ধে অভিযান চালায়। আবগারি দফতর সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, অভিযানে প্রায় ৫০ হাজার ব্যক্তিকে গ্রেফতার হন।

গত বছর নেশামুক্তি দিবসে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, সিদ্ধান্ত প্রত্যাহারের কোনও সম্ভাবনা নেই। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে সব থেকে খুশি হয়েছিলেন মহিলারা। শেষ বিধানসভা ভোটের আগে নীতীশ কুমারকে প্রচারে একাধিকবার বলতে শোনা গিয়েছে, ক্ষমতায় এলে তাঁর দল রাজ্যে মদ বিক্রি ও পানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। নীতীশের এই সিদ্ধান্তে খুশি হয়ে মহিলারা তাঁকে এবং তাঁর দলকে দু-হাতে ভোট দিয়েছে। এবার মদ্যপানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তে বিহারের মহিলারা যে খুব একটা খুশি হবেন না, তা ধরে নেওয়া যেতেই পারে।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *