ভেঙ্গে ফেলা হবে স্টেডিয়াম ৯৪৭

৬ ডিসেম্বর : বিশ্বকাপ আসরের জন্য কাতারে তৈরি করা হয়েছে প্রায় আটটি স্টেডিয়াম। তবে সেগুলোর কয়েকটি অস্থায়ী। তাই ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া ম্যাচের পরই ভেঙে ফেলা হচ্ছে কাতারের আলোচিত স্টেডিয়াম ৯৪৭। ব্রাজিলের শেষ ষোলোর ম্যাচ দিয়েই স্টেডিয়ামটি তার বিশ্বকাপ যাত্রা শেষ করছে।

কাতারের ডায়ালিং কোড নম্বর হচ্ছে, নাইন সেভেন ফোর-৯৭৪। তাই স্টেডিয়ামটি তৈরিতেও ৯৭৪টি কন্টেনার ব্যাবহার করা হয়েছি। আর এই কারণেই এর নামকরণ করা হয় ‘স্টেডিয়াম নাইন সেভেন ফোর’।

ব্রাজিল-দক্ষিণ কোরিয়ার ম্যাচসহ মোট সাতটি খেলা হয়েছে এই স্টেডিয়ামে। স্টেডিয়ামটিতে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, পর্তুগালসহ অনেক দলই খেলেছে। কাতারের সামুদ্রিক এলাকার পাশেই অবস্থিত এই স্টেডিয়ামে দর্শকাসন রয়েছে ৪০ হাজার।

৯৭৪টি কন্টেনার দিয়ে এটিকে অস্থায়ীভাবে তৈরি করা হয়েছে। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটিই প্রথম অস্থায়ী স্টেডিয়াম। মডিউলার স্টিল ও শিপিং কন্টেনার দিয়ে তৈরির কারণেই বিশ্বকাপের শেষে সহজেই ভেঙে ফেলা যাবে এই স্টেডিয়াম। স্টেডিয়াম ভাঙার সময় যাতে দূষণ না হয়, তা আলাদা ভাবনাও নিয়েছে কাতার প্রশাসন। এমনকি প্রয়োজনে ওই কন্টেনার পুনরায় ব্যবহারও করা যাবে। এমনি চাইলে অন্য দেশেও স্থানান্তর করা যাবে।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *