দেহতত্ত্বে নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী পাবোস

৩ অক্টোবর : বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম’ সম্পর্কিত আবিষ্কারের জন্য সুইডেনের গবেষক ও বিজ্ঞানী  স্ভান্তে পাবোস ২০২২ সালের ফিজিওলজি বা দেহতত্বে নোবেল পুরস্কার লাভ করেছেন। হোমিনিনি বা একটি আদিম উপজাতি, যা মূলত মানব হিসাবে বিবেচিত হয় এবং যা মানুষের সরাসরি পূর্বপুরুষ বা মানুষের সাথে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত সেই প্রজাতিগুলিকে বোঝায়।

“অগ্রগামী গবেষণার মাধ্যমে, স্ভান্তে পাবোস যা অর্জন করেছেন, তা কেউই ভাবতে পারেনি: নিয়ানডার্থালের জিনগত ভরের ম্যাপিং, বর্তমানে জীবিত মানুষের বিলুপ্ত আত্মীয়”। নোবেল কমিটি প্রায় ৭০.০০০ বছর আগের আফ্রিকা থেকে অভিবাসনের পরে হোমো সেপিয়েন্স এবং আমাদের বিলুপ্ত আত্মীয়দের মধ্যে ক্রস সম্পর্কিত পাবোর অনুসন্ধানগুলিও তুলে ধরেন।

দেহতত্ত্বে নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী পাবোস

উল্লেখ্য, স্ভান্তে পাবোস ১৯৫৫ সালে স্টকহোমে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালে উপসালা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন। এরপর তিনি জুরিখ বিশ্ববিদ্যালয়- এবং পরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বার্কলেতে পোস্টডক্টরাল সম্পন্ন করেন। তিনি ১৯৯০ সালে মিউনিখ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিয়োজিত হন। পাবোস ১৯৯৯ সালে ’বিবর্তনীয় নৃবিজ্ঞান’-এর জন্য ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট, লিপজিগ প্রতিষ্ঠা করেন, যেখানে তিনি বর্তমানেও কর্মরত রয়েছেন। ২০২০ সাল থেকে তিনি জাপানের ওকিনাওয়া ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে একজন সহযোগী হিসেবে কর্মরত ছিলেন।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *