ঠাণ্ডা জাঁকিয়ে পড়েছে, নামতে পারে ৪ ডিগ্রিতে তাপমাত্রা

১৯ ডিসেম্বর : দেশে জাঁকিয়ে পড়েছে শীত। নেমে যেতে পারে ৪ ডিগ্রিতে তাপমাত্রা। উত্তর পূর্বাঞ্চল সহ গোটা দেশে নেমে আসবে হাড় কাঁপানো ঠাণ্ডা। শৈত্যপ্রবাহ নিয়ে সতর্ক করল দিল্লির হাওয়া অফিস। ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের  তরফ থেকে সতর্ক করে বলা হল, উত্তরভারতের বেশিরভাগ রাজ্যে আর দু’চার দিনের মধ্যে শুরু হবে শৈত্যপ্রবাহ। এক ধাক্কায় ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে বলেও খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি পশ্চিমের রাজ্যে মহারাষ্ট্রেরও দ্রুত তাপমাত্রা কমবে বলে খবর।
আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে তীব্র থেকে তীব্রতর শৈত্যপ্রবাহ শুরু হবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায়। ২১ ডিসেম্বর পর্যন্ত এই শৈত্যপ্রবাহ চলবে। উত্তরপ্রদেশ ও গুজরাতের বাকি অংশতেও এই তীব্র শীতের প্রভাব দেখা যাবে এ বার। শুক্রবার সকাল থেকেই পঞ্জাব, হরিয়ানার একটা বড় অংশ ছিল ঘন কুয়াশায় ঢাকা। এ ছাড়া রাজস্থানেও চলেছে শৈত্যপ্রবাহ।

উত্তর-পূর্বের রাজ্য অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর ও মিজোরাম ও ত্রিপুরাতে তাপমাত্রার পারদ হুহু করে নামতে শুরু করেছে। সৌরাষ্ট্র পঞ্জাব ও হরিয়ানার বেশ কয়েকটি অংশে ভূভাগের উপরে জল জমে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে বলেও জানিয়েছে হাওয়া অফিস। সাধারণত হাওয়া অফিসের তরফ থেকে প্রবল শৈত্যপ্রবাহের সতর্কতা দেওয়া হয় তখনই, যখন স্বাভাবিকের থেকে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি নেমে যায়। এ ছাড়া, ১০ ডিগ্রি সেলসিয়াসের থেকে নীচে নেমে গেলেই শৈত্য প্রবাহের সতর্কতা জারি করে দিল্লির হাওয়া অফিস। তা ছাড়া, সর্বনিম্ন তাপমাত্রা যদি ৬.৫ ডিগ্রির নীচে নেমে যায়, তা হলে প্রবল শৈত্য প্রবাহের সতর্কতা জারি করা হয়। ছবি প্রতীকী।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *