কার্ল মার্ক্সের প্রয়াণ দিবস পালন এসইউসিআই-র

বরাক তরঙ্গ, ১৪ মার্চ : মহান দার্শনিক কার্ল মার্ক্সের ১৪০ তম প্রয়াণ দিবস যথাযোগ্য মর্যাদায় দেশজুড়ে পালন করল এসইউসিআই (কমিউনিস্ট)। এর অঙ্গ হিসেবে অসম রাজ্যের প্রতিটি জেলায় পালন করা হয় প্রয়াণ দিবস। বরাক উপত্যকার তিন জেলায়ও পালিত। এ উপলক্ষ্যে সোমবার দলের কাছাড় জেলা সম্পাদক ভবতোষ চক্রবর্তী সকাল নয়টায় উকিলপট্টিস্থিত জেলা কার্যালয়ে সামনে পতাকা উত্তোলন করেন। এছাড়াও জেলা কার্যালয়ে কার্ল মার্ক্সের পথিকৃতি স্থাপন করে দলের কর্মীরা মাল্যদান করে শ্রদ্ধা জানান।

কার্ল মার্ক্সের প্রয়াণ দিবস পালন এসইউসিআই-র
নলবাড়িতে দলীয় কর্মীদের স্মরণ অনুষ্ঠান।

কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় ভবতোষ চক্রবর্তী বলেন, ১৪ মার্চ, ১৮৮৩ সালে মহান দার্শনিক, অর্থনীতিবিদ, ইতিহাসবেত্তা, সমাজ বিজ্ঞানী, রাজনৈতিক তাত্ত্বিক, সমাজতান্ত্রিক বিপ্লবী কার্ল মার্ক্স প্রয়াত হয়েছিলেন। তিনি বলেন সমগ্র মানব ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের একজন ছিলেন মার্ক্স। মার্ক্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাগুলো ‘পুঁজি’ এবং ফ্রিডরিখ এঙ্গেলসের সঙ্গে যৌথভাবে রচিত ‘কমিউনিস্ট ইশতেহার’ গোটা বিশ্বে সাম্রাজ্যবাদী, পুঁজিবাদী শাসকদের বিরুদ্ধে শ্রমিক শ্রেণীর সংগ্রামের হাতিয়ার রূপে আত্মপ্রকাশ করেছিল। তিনি বলেন, সমাজ, অর্থনীতি ও রাজনীতি সংক্রান্ত মার্ক্সের তত্ত্বসমূহ মার্ক্সবাদ নামে পরিচিত। মার্ক্স তত্ত্বগত বিশ্লেষণের মাধ্যমে দেখিয়েছিলেন শ্রেণী সংগ্রামের মধ্য দিয়ে মানব সমাজগুলো বিবর্তিত হচ্ছে। মার্ক্স দেখিয়েছিলেন উৎপাদন প্রক্রিয়ায় যুক্ত শ্রমিক শ্রেণি যে পরিমাণ সম্পদ সৃষ্টি করে তার ভগ্নাংশই মাত্র তারা মজুরি বাবদ পায়, উদ্বৃত্ত সিংহভাগ অংশ পুঁজির মালিকগণ আত্মসাৎ করে ফেলে।

কার্ল মার্ক্সের প্রয়াণ দিবস পালন এসইউসিআই-র
দরং জেলায় দলীয় কার্যালয়ে।

মার্ক্সের চিন্তার ভিত্তিতে লেনিন, মাও -সে -তুং নিজ নিজ দেশে সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করেন এবং পরবর্তীতে বহু দেশে সমাজতান্ত্রিক রাষ্ট্র গড়ে উঠেছিল। কিন্তু সংশোধনবাদীরা পরবর্তীতে বিভিন্ন দেশে সমাজতন্ত্রের পতন ঘটায়। ভারতবর্ষে মার্ক্সবাদী দার্শনিক সর্বহারার মহান নেতা শিবদাস ঘোষ মার্ক্সবাদকে ভিত্তি করে এদেশে সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করতে এসইউসিআই (কমিউনিস্ট) দল গড়ে তুলেছিলেন। তিনি বলেন মার্ক্সের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দলের কর্মীরা সংকল্প নেন সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করার।

কার্ল মার্ক্সের প্রয়াণ দিবস পালন এসইউসিআই-র
ধুবড়ি জেলা কমিটি।

এ দিকে, করিমগঞ্জ জেলা কমিটির সদস্যদের উপস্থিতিতে জেলা কার্যালয় প্রাঙ্গণে রক্ত পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলনের পর জেলা কার্যালয়ে মহান মার্কসের প্রতিকৃতিতে মাল্যদান করেন জেলা সম্পাদক অরুনাংশু ভট্টাচার্য, পরিমল চক্রবর্তী, তুষার দাস, বিষ্ণু দত্ত পুরকায়স্থ প্রমুখ। এছাড়াও মাল্যদান করেন অলোক চৌধুরী, দেবব্রত শুক্ল সহ অন্যান্যরা। পরবর্তীতে কার্যালয়ে মহান মার্কসের প্রতি শ্রদ্ধা নিবেদনে জেলা সম্পাদক সহ জেলা কমিটির অন্যান্য প্রবীণ সদস্যরা বক্তব্য রাখেন।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *