আজমল সুপার ৪০-র অষ্টম এবং একাদশ শ্রেণীর ভর্তি এবং স্কলারশিপ পরীক্ষার কার্যসূচী ঘোষণা

বরাক তরঙ্গ, ৩ নভেম্বর : আজমল ফাউন্ডেশনের পরিচালিত আজমল সুপার ৪০-র প্রতিবছরের মতো এবারেও ভর্তি এবং স্কলারশিপ পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজ্যের বিভিন্ন প্রান্তে মোট ২৪-টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। যাতে রাজ্যের সকল স্থানের মেধা সম্পন্ন ছাত্র-ছাত্রীয়ে আজমল সুপার ৪০-র সুবিধা লাভ করতে পারে।

এরপরেও অসহায় মেধাবী ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে স্কলারশিপ। আজমল ফাউন্ডেশনের ন্যাসরক্ষীদ্বয় মওলানা বদরুদ্দিন আজমল এবং সিরাজুদ্দিন আজমলে গ্রামের আর্থিক ভাবে দুর্বল মেধাসম্পন্ন শিক্ষার্থীদের চিকিৎসক এবং প্রকৌশলী হওয়ার স্বপ্ন পূরণ করতে আজমল ফাউন্ডেশনের মাধ্যমে আজমল সুপার ৪০ নামে এক অভিজাত মিশনের যাত্রা শুরু করেন। এই মিশনের আরম্ভনিতেই উল্লেখযোগ্য সফলতা লাভ করে আজকের দিনে সমস্ত ভারতবর্ষে সুনাম অর্জন করতে সক্ষম হয়। আজমল সুপার ৪০-র মাধ্যমে সফলতা লাভ করে ভারতের অতি উন্নত শিক্ষানুষ্ঠানে চিকিৎসক এবং ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা রয়েছেন। যাদের অধিকাংশ আর্থিকভাবে পিছপড়া। এইসকলে আজমল সুপার ৪০-র মাধ্যমে বিনামূল্যে কোচিং লাভ করে নিজের স্বপ্ন পূরণ করতে সক্ষম হওয়ায় আজ গোটা আজমল পরিবার গৌরবান্বিত। ভারতের উন্নত কোচিং সেন্টারের শিক্ষকমণ্ডলীদের দিন-রাত একাকার করে আজমল সুপার ৪০-র শিক্ষার্থীদের পাঠদান দেওয়ায় আজ উল্লেখযোগ্য সফলতার ভাবে সমগ্র ভারতের ভিতরে আজমল সুপার ৪০ চর্চিত হয়ে পড়েছে। শিক্ষকমণ্ডলীর অক্লান্ত পরিশ্রম, দক্ষতা এবং কর্তব্য পরায়ণতার ভাবে প্রতিবছরেই যুগান্তকারী সফলতারে আজমল সুপার ৪০-য়ে গৌরব অর্জন করে সমগ্র ভারতের ভিতরে উল্লেখযোগ্য পরিচয় লাভ করে। আজমল সুপার ৪০-র ২০২২ বর্ষে অভূতপূর্ব সফলতা লাভ করে। ২৪০ জনের অধিক শিক্ষার্থীয়ে সর্ব ভারতীয় পর্যায়ে গৌরব অর্জন করে। ইতিমধ্যে বহুতে এআইআইএমএস এর মতো উচ্চ প্রতিষ্ঠানে স্থান করতে সক্ষম হয়। এরকম ভাবে ২০২১ সালেও ১৫০ জন শিক্ষার্থীয়ে নিটে স্থান লাভ করে।

আজমল আইএএস অ্যাকাডেমিতে এক সাংবাদিক সম্মেলনে আজমল ফাউন্ডেশনের ন্যাসরক্ষী মওলানা বদরুদ্দিন আজমলে আগামী ৮ জানুয়ারি আজমল সুপার ৪০-র ভর্তি ও স্কলারশিপ পরীক্ষার কার্যসূচী গ্রহণ করে। পরীক্ষায় অংশগ্রহণকারীরা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অনলাইন যোগে আবেদনপত্র জমা দিতে পারবে। যে সকল ছাত্র-ছাত্রীয়ে হাইস্কুল শিক্ষান্ত পরীক্ষায় ৮৫ শতাংশ নম্বর লাভ করবে সেই সকলে আজমল সুপার ৪০-র একাদশ শ্রেনীতে নামভর্তি করতে পারবে। মওলানা বদরুদ্দিন আজমল বলেন যে সকল ছাত্র-ছাত্রীয়ে ৮৫ শতাংশের অধিক নম্বর লাভ করবে তাদের মেধার ভিত্তিতে স্কলারশিপ প্রদান করা হবে। রাজ্যের শিক্ষার্থীদের সুবিধার্তে বিভিন্নপ্রান্তে পরীক্ষার কেন্দ্র স্থাপন করা হবে।

একই ভাবে অষ্টম শ্রেণীতে নাম ভর্তির জন্যও হবে ভর্তি পরীক্ষা। অসহায় মেধাবীদের দেওয়া হবে স্কলারশিপ। একাদশ এবং অষ্টম শ্রেণীর ভাবে মোট ১৫০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে গণিতে ৪০ নম্বর, বিজ্ঞানে ৬০ নম্বর, ইংরাজিতে ২৫ নম্বর এবং সাধারণ জ্ঞান বিষয়ে ২৫ নম্বর থাকবে। ইতিমধ্যে আগামী ৮ জানুয়ারি  ২০২৩ সালের ভর্তি পরীক্ষার জন্য অনলাইন যোগে ২৫০০ ছাত্র-ছাত্রীয়ে আবেদন করেছে বলে জানান ফাউন্ডেশনের ন্যাসরক্ষী মওলানা বদরুদ্দিন আজমল। এই সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আজমল ফাউন্ডেশনের ডিরেক্টর ড০ খসরুল ইসলাম, আজমল সুপার ৪০-র প্রজেক্ট ইনচার্জ আব্দুল কাদির প্রমুখ। এক প্রেসবার্তায় এখবর জানান এ জেড এম ইকবাল খান।

Author

Spread the News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *