নতুন দিগন্ত প্রকাশনী বরাকের বাংলা সাহিত্যের নতুন দিগন্তের সূচনা করেছে : রাইটার্স ওয়ার্ল্ড

দীপ দেব, শিলচর।
বরাক তরঙ্গ, ২৮ জুলাই : বরাকের নতুন দিগন্ত ও পশ্চিমবঙ্গের লেখকদের সুখ্যাত সংগঠন রাইটার্স ওয়ার্ল্ডের রবিবার দ্বিতীয় দিনে আরও তিনটি তথ্যভিত্তিক পুস্তক উন্মোচন করা হল। এরপর বাংলা সাহিত্যের আলোচনা সভা স্বাগত বক্তব্যে কবি-লেখক তথা প্রকাশক ও সম্পাদক মিতা দাস পুরকায়স্থ। নতুন দিগন্ত প্রকাশনীর সৃষ্টির ইতিহাসটি সংক্ষিপ্তভাবে তুলে ধরেন তিনি। তিনি উল্লেখ করেন প্রয়াত কবি-লেখক ছবি গুপ্তার প্রথম সাহায্য ও সহযোগিতার দুই হাত বাড়িয়ে দেওয়ার কারণে আজকে উনাকে এই অঞ্চলের প্রকাশক হিসেবে সুপরিচিত হতে সক্ষম হয়েছেন, তাই তিনি প্রয়াত কবি ছবি গুপ্তার কাছে চিরকৃতজ্ঞ থাকবেন।

আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য্য তথা লেখক-কবি-প্রাবন্ধিক ডাঃ তপোধীর ভট্টাচার্য বলেন, বরাক উপত্যকার বাঙালি লিখিয়ের পক্ষে লেখা বেঁচে থাকার ঘোষণা, স্বতন্ত্র অস্তিত্বের অভিজ্ঞান; এ কোনো অবকাশ বিনোদন বা  খামখেয়ালি কাজ নয়। তাই নিজেকে বঙ্গীয় ভুবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রমাণ করতে লেখেন কবি ও গল্পকারেরা। কলকাতার রাইটার্স ওয়ার্ল্ডের সভাপতি স্বপন ভট্টাচার্য বক্তব্যে উল্লেখ করেন,নবাঙালি যেখানেই বাস করুক, বাংলা ভাষা-সাহিত্যের প্রতি তার অধিকার ও অনুরাগ কমার কথা নয়৷ বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি সংখ্যায় বাঙালি জনগোষ্ঠীর বসবাস বলে সাহিত্য নিয়ে আদানপ্রদান বহুদিনের৷

নতুন দিগন্ত প্রকাশনী বরাকের বাংলা সাহিত্যের নতুন দিগন্তের সূচনা করেছে : রাইটার্স ওয়ার্ল্ড

ডা. বিশ্বতোষ চৌধুরী বলেন, বাংলা সাহিত্যের সাধারণ চরিত্র বরাক অঞ্চলের গল্পেও বর্তমান। প্রতিটি অঞ্চল নিজ নিজ অভিজ্ঞতায় স্বতন্ত্র। স্থান-কালের বিশিষ্টতায় বরাক উপত্যকার গল্পে ধরা পড়তে থাকে আলাদা এক মনোজগৎ। একই সময়ে থেকেও এ অঞ্চলের গল্পকাররা স্থানিক পরিসরের ভিন্ন জীবন অভিজ্ঞতায় সময়বোধের ও কথন বিশ্বের নতুন নতুন অবয়ব তৈরি করেছেন। তবে শুধু অঞ্চলগত স্বতন্ত্রে সীমাবদ্ধ নয় এ অঞ্চলের গল্প। স্বতন্ত্র পরিসর ও স্বতন্ত্র সময়ের স্বর বজায় রেখে মেঘমালার গল্পে উঠে এসেছে মনস্তাত্বিক চিন্তাভাবনা, তীব্র মননশীলতা এবং জীবনকে দেখার বুদ্ধিদীপ্ত দৃষ্টিভঙ্গি।

নতুন দিগন্ত প্রকাশনী বরাকের বাংলা সাহিত্যের নতুন দিগন্তের সূচনা করেছে : রাইটার্স ওয়ার্ল্ড

এদিন সঙ্গীত পরিবেশন করেন কলিকাতার কন্ঠশিল্পী মধুমিতা গঙ্গোপাধ্যায়, শর্মিষ্ঠা দাস চাকি ও শিলচরের বিশ্বরূপা পুরকায়স্থ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভাষা সেনানী সুনীল রায়, কবি-লেখক আশুতোষ দাস, কবি-লেখক সররেন্দু চক্রবর্তী, কবি-লেখক কস্তুরী হোম চৌধুরী, সাংবাদিক চয়ন ভট্টাচার্য, কবি-সাংবাদিক মৃদুলা ভট্টাচার্য, কবি-সাংবাদিক শতানন্দ ভট্টাচার্য, লেখক-কবি সত্যজিৎ নাথ সহ কলকাতার লেখকদের রাইটার্স ওয়ার্ল্ডের লেখক সদস্য ও সদস্যারা।

Author

Spread the News